1. Hi Guest
    Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Online Library E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

কবীরা গুনাহ ও মুনাফেকির নিদর্শন সংক্রান্ত হাদিস ও তার ব্যাখা – ১ম পর্ব

kazirhut's Blog entry posted by modern islam, Dec 26, 2018.

জমহুর ওলামায়ে কেরাম ও তার পুর্ব ও পরের আলেমদের মতে পাপ কে দু’ভাগে ভাগ করা হয়েছে, বড় পাপ ও ছোট পাপ। তাই আজ কবীরা গুনাহ নিয়ে কুরআন ও হাদিসের যে ব্যাখ্যা সমূহ আছে তা নিয়ে আলোচনা হবে।

এ বিষয়ে পবিত্র কুরআন এর সূরায় নিসা’র ৩১ নং আয়াতে এবং সূরায় আন নাজম এর ৩২ নং আয়াতে বিস্তারিত বর্ননা করা হয়েছে। হযরত ইবনে আব্বাস (রা) এর মতে কবীরা ঐ সমস্ত গুনাহ যেগুলোর ক্ষেত্রে আল্লাহ্‌ তায়ালা গযব, অভিশাপ, জাহান্নাম এবং আজাবের কথা বলেছেন। তবে অগ্রাধিকার যোগ্য অভিমত হলঃ কবীরা ঐ সমস্ত পাপা বা গুনাহ যেগুলোর ক্ষেত্রে জাহান্নাম, গযব, অভিশাপ এবং আজাবের কথা বলা হয়েছে। এবং এই গুনাহ যার দ্বারা সম্পাদিত হয় তাকে ফাসেক বলা হয়
কবিরা গুনাহ এর ব্যাপারে পবিত্র কুরআনে যা বলা হয়েছেঃ
  • আল্লাহ্‌ তায়ালা বলেনঃ তোমরা যদি নিষিদ্ধ কবিরা গুনাহ পরিহার কর তবে আমি তোমাদের ছোট গুনাহ (সগীরা গুনাহ) সমূহ ক্ষমা করে দিব। (সুরাহ আন নিসা, আয়াত – ৩১)


  • আল্লাহ্‌ তায়ালার বানীঃ যারা কবীরা গুনাহ বা অশ্লীল কাজ থেকে বেঁচে থাকে সগীরা গুনাহ ব্যাতিরকে। (সূরা আন – নাজম, আয়াত – ৩২)
বিস্তারিত জেনে নিনঃ Modernislam.net
নিজে জানুন অন্য কে জানান।