1. Dear Guest আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Huge Collection E-Books

হযরত শাহজালাল রহঃ এর মাজারে কিছু সময়

kazirhut's Blog entry posted by Zahir, Nov 15, 2012.

এই তো সেদিন সিলেটের উদ্দেশ্যে ঢাকা ছাড়লাম। একটা ভিন্ন ধরনের উদ্দেশ্য নিয়ে সিলেটের সুনামগঞ্জ পর্যন্ত যাওয়ার ইচ্ছা। ১৩ নভেম্বর'১২ইং রাত ১১টায় মাইক্রো যোগে ড্রাইভার সহ সহযাত্রী মোট ৬ জন রওয়ানা করলাম।

সিলেট শহরে বাসা নিয়ে আছেন কাজীরহাটের ৩নং সিরিয়াল সদস্য, আমার দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু- 'মাহবুব। যে আমাকে সব সময় উৎসাহ অনুপ্রেরনা যুগিয়ে বড় কঠিন সময়ে পাশে থেকেছে। বন্ধুর দাবী পুরা করনে অগ্রগন্য থেকেছে। আমি মনে করি, অন্য একটা ফোরাম থেকে মাহবুব অপমানিত হয়ে বিদায় হয়েছেন -শুধু আমার কথা জানতে চেয়েছে সেই অপরাধে। সে নাকি মিসবিহেব করেছে ঐ ফোরামের এডমিনের সাথে!!

যাই হোক যে বন্ধুটি আমার পাশে থেকে আমাকে সাহস যুগিয়েছে কাজিরহাট করার জন্য, তাকেই ফোন দিলাম রাত তখন ১২ টার কাছাকাছি। ফোনে জানালাম বন্ধু তোমার শহর, অলী আউলিয়াদের শহর, পুন্য ভুমি সিলেট আসছি। কথা হল পরের দিন দেখা হবে।

১৪ তারিখ ফজরের কিছু পূর্বে সিলেট শহরে পৌছলাম। হযরত শাহ জালাল রহঃ এর মাজার সংলগ্ন মাজার মসজিদে নামাজ পরার ইচ্ছা। সাথে অলীর মাজার জিয়ারত হয়ে যাবে। মাজারে যখন পৌছলাম পুরো মাজার জুড়ে সুনসান নীরবতা... কিছু লোক এদিক সেদিক ঘুরাঘুরি করছে। অনেক লোক মাজার প্রাঙ্গনে মাটিতেই কোন রকমে ঘুমানোর চেষ্টা করছে। শীতের আবহ বিরাজ করছে। একটু একটু শীত লাগছে গায়ে। সোজা অজু খানায় ঢুকলাম। সারারাতের সফরের ক্লান্তি দূর করার জন্য খুব সময় নিয়ে হাত মুখ ধোয়ার পাশাপাশি অজু করলাম।

সোজা গিয়ে উঠলাম মাজার প্রাঙ্গনে, অলির রওজার পাশে। তালাবন্ধ দরবারের পাশে কিছু সময় ঘুরাঘুরি করছি, এমন সময় ফজরের আজান দিলেন মোয়াজ্জিন সাহেব। উফফ কি মিষ্টি আওয়াজ আর অসাধারণ ভাললাগা ভিতরে ভিন্ন আমেজ সৃষ্টি করল। মাজারের পাশে ঘুমিয়ে থাকা মুসাফিরদের ঘুম থেকে ডেকে তুললাম। একে একে সবাই উঠে নামাজের জন্য তৈরি হতে লাগল। আমি মসজিদে প্রবেশ করে ফজরের সুন্নত আদায়ে মনোযোগি হলাম। আযানের প্রায় ৪০ মিনিট পর ফরজ নামাজের জন্য ইমাম সাহেব দাঁড়ালেন।

নামাজ আদায় করে মাজার জিয়ারতের জন্য গেলাম। রওজার দরজা খুলে দেওয়া হয়েছে। অনেক লোক রওজার ভিতরে জিয়ারতের জন্য সারিবদ্ধ হয়ে দাড়িয়ে আছেন। আমিও শরীক হলাম। দোয়া করার সময় অনেকের কথা মনে হয়েছে। হাসান মামার জন্য দোয়া করেছি। আবির মামার সাথে পথিমধ্যে ল্যাপটপে স্কাইপিতে কথা হয়েছে, উনিও দোয়া চেয়েছেন। ওনার জন্য দোয়া করেছি। আর দোয়া করেছি নিজের পিতামাতা সহ আত্মিয়-স্বজনের জন্য। কাজির হাটের অসংখ্য মেম্বারদের কথা কিন্তু ভুলি নাই। সকল চেনা অচেনা মেম্বারদের জন্য দোয়া করেছি শুধু একজন ছাড়া। সুপ্রিয় মাহবুব মামাকে যে ব্যান করেছিল সেই হারামী মানুষটির জন্য আমি গুনাহগারের দোয়া থেকে বাদ দিয়েছি ইচ্ছা করে। কারন আমার দোয়ায় তার কোন অংশ নেই।

রওজা জিয়ারত করে মাজার প্রাঙ্গন ঘুরে দেখার জন্য বেরিয়ে পরলাম। এদিক দিক ঘুরে কি দেখেছি আপনাদের সাথে শেয়ার করব। কিছু ছবি দেখাব আপনাদের। মোবাইল থেকে তোলা ছবিগুলোর রেজুলেশন দুর্বল। শীতের আবহ থাকায় কুয়াশার কারনেও ছবির মান কিছুটা প্রশ্নবিদ্ধ।

আপনারা অনেকেই জানেন, দেখেছেন বা শুনে থাকবেন রওজার পাশের পুকুরে গজাল মাছ আছে। দেখুন কিছু গজাল মাছের ছবি... পানির নীচে গজাল মাছ...
[​IMG]
[​IMG]
পানিতে হাত বাড়ালেই গজাল মাছ এসে হাজির...
[​IMG]
[​IMG]
[​IMG]
[​IMG]
ফজরের পরে রওজার নীচের বেদীর দৃশ্যঃ
উপরে গাছের আড়ালে রওজা মোবারক
[​IMG]
অযুখানার একাংশের দৃশ্য
[​IMG]
রওজার মুল ফটকঃ ভিতর থেকে তোলা
[​IMG]
[​IMG]
জালালী কবুতরের কথা শুনেছেন? দেখুন
[​IMG]
[​IMG]
[​IMG]
এখানে জালালী কবুতরকে মুসাফিরগন ধান গম ছিটিয়ে দেয়
[​IMG]
[​IMG]
[​IMG]
মসজিদের একাংশ
[​IMG]
মাজার প্রাঙ্গন
[​IMG]
[​IMG]
[​IMG]
মাজার সংলগ্ন মাদরাসা
[​IMG]
[​IMG]
মাজারের বাহিরের দৃশ্য
[​IMG]
[​IMG]
[​IMG]
[​IMG]
মুল ফটক
[​IMG]
[​IMG]
[​IMG]

মাজার জিয়ারত শেষে বেরিয়ে পরলাম সুনামগঞ্জের উদ্দেশ্যে... চা বাগানের পাশ ঘেঁষে...
Zahir

About the Author

কাজীর হাটের সেবক
  1. মনিপুরি
    বেশ কয়েকবার সিলেট গিয়েছি । প্রতিবারেই মাজারে গিয়েছি । আপনার ছবি গুলো দেখে স্মৃতিগুলো আবার তাজা হল । ধন্যবাদ মামা ।
  2. Zahir
    @মিজানশরীফ মামা। ঢাকার মিরপুরের শাহ আলী মাজার সহ দেশের বিভিন্ন দরগাহ এ ঘুরে দেখার সুযোগ হয়েছে। তম্মধ্যে হযরত শাহ্‌ জালাল রহঃ এঁর মাজার প্রাঙ্গন চিত্র তুলনামুলক সুস্থ। কারন মাজারের পাশেই একটি কওমি মাদরাসা রয়েছে। সীমা লঙ্ঘন করার জো নেই কারো।
  3. mizansharif
    ধন্যবাদ স্যার, হযরত শাহজালাল রহঃ এর মাজারের সাথে পরিচয় করিয়ে দেবার জন্য। মাজারের ছবি দেখে মনে হচ্ছে মাজারের পবিত্রতায় কিছুটা ঘাটতি আছে।
    Admin likes this.
  4. হাসান
    এই জীবনের অনেক বড় প্রাপ্তী মামা । পূন্যভূমিতে গিয়া আমাদের জন্য দোয়া করছেন ।
    মহান আল্লাহ-তায়ালাও যেন আপনার মনের সকল নেক মকসদগুলো পূরন করে দেন ।
    আমীন ।।
    Admin likes this.
  5. Zahir
    গজাল এক প্রকার রাক্ষুসে মাছ। শৈল-গজাল সম জাতীয়। অনেকে গজাল মাছ খায় না। কথিত আছে, গজাল মাছে জিন-ভুতের আছর থাকে। জিন-ভুত গজাল মাছের সুরতে জলাশয়ে বসবাস করে। লোক মুখে ব্যাপক জনশ্রুতি পাওয়া যায়।
    বাংলাদেশে বেড়াতে আসার আমন্ত্রন জানাচ্ছি।
  6. JIKO RAJ
    সুযোগ পেলে যাব, যদি কোনোদিন বাংলাদেশ যাই। আচ্ছা গজাল মাছ মানে কি?
    Niscup Akash and Admin like this.
  7. Zahir
    দিপু মামা আপনাকেও ধন্যবাদ।
  8. dipu
    পবিত্র স্থানের ছবিসহ দারুন বর্ণণা, ধন্যবাদ বন্ধু।
    Niscup Akash and Admin like this.
  9. MAHBOOB
    মামারে দরগাহ থেকে আমার বাড়ি মাত্র ১৫ মিনিটের রাস্তা! আপনার সাথে দেখা করার জন্য খুব উদগ্রীব ছিলাম। পরে আর যদি আসা হয় আর আমার সাথে দেখা না করে যান তাইলে আমি ডেফিনিটলি মাইন্ড খামু কইয়া দিলাম। মামা আপনি সুনামগঞ্জ না গিয়ে যদি সিলেটে থাকতেন তাইলে আপনেরে আমি ঠিকই খুইজ্জা বাইর করতাম। তয় মামা আপনার লেখার হাত কিন্তু মাশাআল্লাহ।
    Admin likes this.
  10. passionboy
    মামারা তাহলে আমাগো এইখানে চট্টগ্রামে আইয়্যা পড়েন। অনেক দেহার জিনিস আছে।
    MAHBOOB and Admin like this.