1. Hi Guest Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Huge Collection E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

Health Tips মেডিসিন ছাড়া জন্মবিরতি কি সম্ভব?

Discussion in 'Health 'n Fitness' started by captcha, Jan 27, 2018. Replies: 1 | Views: 35

  1. captcha
    Offline

    captcha Welknown Member Member

    Joined:
    Aug 7, 2012
    Messages:
    5,720
    Likes Received:
    1,828
    Location:
    বাংলাদেশ
    Reputation:
    1,099
    Country:
    Bangladesh Bangladesh
    আমার দেখা একজন স্পষ্টবাদী, উদারমনা শিক্ষক ছিলেন হলি ক্রস কলেজের প্রাণীবিজ্ঞানের শিক্ষিকা এমি মিস। উনি একদিন ক্লাসে 'ওভ্যুলেশন' এবং তার সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে পড়াচ্ছিলেন। একজন সুস্থ নারী কিভাবে কোনোরকম মেডিসিন গ্রহন না করেই শুধুমাত্র নিজের বডি সাইকেল খেয়াল রেখে জন্মবিরতি দিতে পারেন সেই ব্যপারে ওই ক্লাসেই প্রথম জেনেছিলাম।

    ছাত্রীদের মধ্য থেকে স্বাভাবিকভাবেই একটা প্রশ্ন আসলো " ওভ্যুলেশন ঠিক কবে হচ্ছে বুঝব কীভাবে"? মিস উত্তর দিলেন "কিছু সিম্পটম আছে। umm...the whole body pains and...বাকিটা নিজেরা বুঝতে পারবে।" মানে এমন কিছু বিব্রতকর ব্যপার এখানে জড়িত যে এমি মিসের মতো একজন প্রগতিশীল মানুষও, যেখানে কিনা ক্লাসের সবাই তারই মতো মেয়ে মানুষ ছিলো, সেখানেও তিনি বিশদভাবে কথাটা বলতে লজ্জা পেয়েছেন।

    আমার ধারনা প্রতি মাসে ওভ্যুলেশনের সময় মেয়েদের মানসিক ও শারীরিক যে পরিবর্তনটা হয়, তাতে সম্ভবত তারা নিজেরা নিজেদের কাছেই লজ্জিত হয় অনেক সময়। পৃথিবীর নামকরা লেখিকা কিংবা নারী ফিলোসফাররা কেউ এই বিষয়টি নিয়ে ভদ্রোচিতভাবে লিখেছেন কি না চোখে পড়েনি। যদি সামান্য হলেও লিখতেন, তবে আমার ধারনা এ থেকে অনেকেরই অনেক কিছু শেখার থাকতো।

    একটা মেয়ে, যাকে বাইরে দিয়ে দেখে কিছুই বোঝা যাচ্ছে না, সে-ও মাসের এক কি দুই-তিন দিন ক্রমাগত নিজের কাম প্রবৃত্তির সাথে যুদ্ধ করে যাচ্ছে। প্রকৃতি চাইছে একজন নতুন মানুষকে পৃথিবীতে আনার সুযোগটা যেন সে কিছুতেই না হারায়, কিন্তু তাকে ভাবতে হচ্ছে অন্য আরো অনেক কিছু।

    সবচেয়ে চমৎকার ব্যপার হল, এই যুদ্ধে কিন্তু বেশিরভাগ সময়েই সে জয়ী হয়। তার দ্বারা কিন্তু ক্ষতিগ্রস্থ হচ্ছে না কেউই। সে গিয়ে ইচ্ছে হলেই তার পুরুষ কলিগকে কুপ্রস্তাব দিয়ে বসছে না, বা সহপাঠি ছেলেটির গায়ে ঢলে পড়ছে না।

    কারণ, এক্ষেত্রে তার শিক্ষা, তার আত্নমর্যাদা তাকে থামাচ্ছে। আমাদের counterpart রা যেখানে ইয়াবা আর পর্নের নেশায় আসক্ত হয়ে কিংবা আরো একশো একটা ছুতো ধরে প্রতি দিনই আমাদেরকে কোনো না কোনো তরুনী, কিশোরী বা শিশুকন্যার লাশ উপহার দিচ্ছে, অথবা নিদেনপক্ষে যৌন হয়রানি, লাঞ্ছনা বা ধর্ষণ করছে, সেখানে ওভ্যুলেশনের সময় মেয়েদের আত্ননিয়ন্ত্রন করার এই দুর্দান্ত ক্ষমতা দেখে তাদের কিছু শিক্ষা নেবার ছিলো বলেই আমি মনে করি। অথচ আফসোস, এই ব্যপারে কিছু না জানা লোকের সংখ্যাই বেশি।

    - লিখেছেনঃ আলিয়া রিফাত।
     
    • Like Like x 1
    • Informative Informative x 1
  2. morsalin
    Offline

    morsalin Junior Member Member

    Joined:
    Jan 25, 2017
    Messages:
    500
    Likes Received:
    152
    Gender:
    Male
    Location:
    hizla,aminbazar,savar
    Reputation:
    133
    Country:
    Bangladesh Bangladesh
    জ্ঞানের এই অধ্যায়টি সব সময় লুকিয়ে ছাপিয়ে রাখা হয়। অথচ আলোচনা হলে জনসাধারনের জন্য অনেক উপকারী সাবাস্ত হয়।
     

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)