1. Hi Guest
    Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Online Library E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

Islamic ঈমান ভংগের কারন জানেন!!

Discussion in 'Role Of Islam' started by abdullah noman, Mar 12, 2018. Replies: 3 | Views: 134

  1. abdullah noman
    Offline

    abdullah noman Senior Member Member

    Joined:
    Sep 15, 2013
    Messages:
    1,391
    Likes Received:
    369
    Gender:
    Male
    Location:
    চট্টগ্রাম
    Reputation:
    401
    Country:
    Bangladesh Bangladesh
    আমি নিজে শুনেছি, অনেকেই হাসতে হাসতে এমন কথাও বলে ❝আপনাদের মতো ৫ ওয়াক্ত নামাজ পড়ি না, অনেক গুনা করি, আল্লাহ্‌র পথে চলি না, আল্লাহ্‌ আমাকে জাহান্নামেই ফেলবে। কিন্তু আল্লাহ্‌কে বিশ্বাস তো করি ভাই। ঈমান তো আছে। জাহান্নামের শাস্তি-টাস্তি খেয়ে একটা সময় জান্নাতে তো যাবই।❞ কথাগুলি এতোটাই হালকা-ভাবে তারা বলে যে, জাহান্নামের শাস্তি যেনো কয়েকটা চিমটি আর লাথ্থি। অথচ জাহান্নামের শাস্তির যেমন বর্ণনা এসেছে তা শুনেই একজন ঈমানদারের প্রচণ্ড ভয় লাগার কথা! জাহান্নামের শাস্তির কথা ভেবে কান্না চলে আসার কথা। জাহান্নামের শাস্তি তো আরো পরের কথা, একজন ঈমানদার কবরের আযাব, এমন কি মৃত্যুর কষ্ট যেনো না হয় - সেই আকুতি-মিনতি আল্লাহ্‌র কাছে করেন নিয়মিত। মোট কথা একজন ঈমানদারের কাছে জাহান্নাম এবং এর শাস্তি আদৌ কোনো হাসি তামাশার বিষয় নয়।

    অথচ এই জাহান্নামকে খুব হালকা করে দেখা হয়। এতোটাই হালকা যে, সামান্য বিরক্ত হয়েও একজন আরেকজনকে বলে ফেলে ❝তুমি জাহান্নামে যাও!❞ ❝Go to hell!❞ বিশেষ করে অনেক সময় মায়েরা তাদের অবাধ্য সন্তানের খারাপ আচরণে চরম রেগে এমন কথাও বলে ফেলেন ❝তুই জাহান্নামে গেলে আমি শান্তি পাবো।❞ মায়েরা এটা কখনই করবেন না। বরং বিরক্ত হলেও আপনার সন্তানের জন্য খুব ভালো দুয়া করবেন। আপনার ভালো দুয়া (বা বদদুয়া) কবুল হয়ে যেতে পারে।

    শুধু রাগান্বিত হয়েই নয়, অনেক সময় এমনটাও হয় যে, আপনি হয়তো কাউকে বললেন ❝তুমি কি জানো অমুকে কোথায়?❞ উত্তরে তিনি বলবে ❝অমুকে জাহান্নামে যাক, আমি আছি আমার সমস্যায়।❞ নিকট বন্ধু তার অপর বন্ধুর জ্বালাতনে বলে ❝দোস্ত, তুই আমারে এতো জ্বালাস ক্যান?❞ উত্তরে বলে ❝তুই জাহান্নামে গেলেও তোর সাথে জাহান্নামে যাবো। তোরে না জ্বালাইয়া আমি পরকালেও শান্তি পাবো না।❞ অথচ ঈমানদারেরা ইয়ার্কি ফাজলামি করেও ❝জাহান্নামে যাবো❞ বলে না।

    জাহান্নাম নিয়ে অনেক কৌতুকও আছে! একটা কৌতুকের শুরুটা এমন যে, জাহান্নামের পাহারাদারের চোখ ফাঁকি দিয়ে বের হয়ে গেছে ক'জনা জাহান্নামী তারপর হাস্যকর কিছু কান্ডও ঘটে ফিরে আসার সময়। অথচ জাহান্নামের পাহারাদার ফেরেশতাদের ফাঁকি দেবার কোনো সুযোগ নাই। তারা তাদের দায়িত্বে অতি কঠোর! তারা কোনো দয়া মায়া করবেন না। তাদের সাথে জাহান্নামীদের আনন্দঘন হাস্যকর কোনো ঘটনা ঘটবেও না। ঈমানদারদের উচিত নয় এই ধরনের কৌতুক বলা, শুনা ও এতে হাসা হাসি করা। হয়তো বলবেন, আমরা কি সামান্য একটু কৌতুকও করতে পারবো না। সবকিছু এতো সিরিয়াসলি নিলে হবে শিবলী ভাই? সেটাই তো আমিও বলছি যে, এগুলি এতোটাই হালকা হয়ে গেছে যে, জাহান্নাম এবং এর শাস্তি নিয়ে আমরা কৌতুক পর্যন্ত করি।

    মেসেজিং/চ্যাটিং এ্যাপস্‌গুলিতে দুই শিং-ওয়ালা রাগান্বিত লাল চেহারা অথবা দুটি শিং-ওয়ালা কুটু-হাসিযুক্ত লাল চেহারার emoticon আছে। শিং-যুক্ত এই ইমোটিকনগুলি আসলে শয়তানকে রিপ্রেজেন্ট করে। এগুলি ব্যবহার না করাই উত্তম। আমরা নিশ্চই আমাদের বা আমার বন্ধুদের অনুভূতিকে শয়তানের হাসি বা রাগ দিয়ে প্রকাশ করতে চাইব না, তাই না?

    সন্তানের দুষ্টুমিতে অনেকে বলে, ❝আমার ছেলেটা একদম শয়তান হয়েছে। এতো শয়তানী আর দুষ্টুমি করে...❞ প্লিজ এমন কথা বলবেন না কখনই। এটা খুব খারাপ কথা। আমরা কখনই শয়তানের মতো চির হতাশ নই।

    মোবাইল গেইম বিষয়ে গবেষণা করতে গিয়ে আরেকটি বিষয় আবিষ্কার করলাম এবং অবাক হলাম! আমাদের সন্তানরা হয়তো এমন গেইম খেলছে এবং মা-বাবারা হয়তো জানেই না। আপনারা জানেন যে, অধিকাংশ খেলায় coin বা point সংগ্রহ হয় এবং সেই কয়েন/পয়েন্ট দিয়ে বিভিন্ন রকমের super power কেনা যায়। একটা গেইমে super power হিসাবে দেয়া হয়েছে devil horns. এটা সংগ্রহ করলে গেইম character-টির মাথায় শয়তানের দুটো শিং যুক্ত হয়। তখন character-টি আরো powerful হয়। একবার চিন্তা করে দেখুন, শিশুরা এই ধরনের গেইম খেলতে খেলতে তাদের অন্তরে কি গেঁথে যাচ্ছে! এ বিষয়ে মুসলিম পিতামাতাদের সতর্ক হবার যথেষ্ট দরকার আছে, নয় কি?

    রিসেন্টলি দেখলাম, ঢাকায় একটা খাবারের দোকানের নাম Hell's Kitchen. তাদের লোগোতে H এর উপর দুটি শিংও আছে। রেস্টুরেন্টের নাম এবং লোগো দেখে বোঝাই যাচ্ছে তারা শয়তান এবং জাহান্নামকে কতোটা তুচ্ছ জ্ঞান করে। হয়তোবা এটা তাদের অজ্ঞতা। ঐ রেস্টুরেন্টের খাবার যতোই মজার হোক, কোনো ঈমানদারের উচিত নয় এমন নাম ওয়ালা রেস্টুরেন্টে খাওয়ার জন্য প্রবেশ করা।

    জাহান্নামকে এতোটাই হালকা করে দেখা হয় যে কারো কারো পোশাকে ❝Hell Rider❞ ও মোটরবাইকে ❝Hell Rider Motorbike❞ লেখা দেখেছি। এটা কোন ব্রান্ড হোক বা এর কোনো ইতিহাস থাকতেও পারে, তবে বাংলায় এর ভাবার্থ হতে পারে ❝জাহান্নাম বিচরণকারী❞ বা ❝জাহান্নাম চষে বেড়ানো মোটরবাইক❞। কি ভয়ংকর কথা, তাই না? কেউ কি নিজেকে জাহান্নাম বিচরণকারী বলে দাবি করতে পারে? এ যেনো নিজের বিরুদ্ধেই দুয়া করা। এটাও অজ্ঞতাই হবে হয়তো।

    মোট কথা ❝জাহান্নামের শাস্তি❞ আর ❝ইবলিস শয়তান❞ কখনই ইয়ার্কি ফাজলামির বিষয় ছিলো না, হওয়া উচিতও না।

    আমরা অজু ভঙ্গের কারণ জানি, নামাজ ভঙ্গের কারণ জানি, রোজা ভঙ্গের কারণ জানি - কিন্তু ঈমান ভঙ্গের কারণগুলি কি জানি? ফেরেশতাদের নিয়ে ঠাট্টা কৌতুক করা, জাহান্নাম নিয়ে কৌতুক করা, জাহান্নামের শাস্তিকে সহজ মনে করা বা আল্লাহ্‌র শাস্তিকে তুচ্ছজ্ঞান করা - ঈমান ভঙ্গের কয়েকটি কারণ। ঈমান যদি ভঙ্গ হয়ে গিয়েই থাকে তাহলে তওবা করে আবার ঈমান আনতে হবে। এমনটা না হয়ে যায় যে, কেউ মনে মনে ভাবছে ❝ঈমান তো আছেই। জাহান্নামের শাস্তি-টাস্তি খেয়ে হলেও জান্নাতে একদিন যাবোই।❞ অথচ ওদিকে হয়তো ঈমান ভঙ্গ অবস্থাতেই প্রতিটা দিন কেটে যাচ্ছে, জীবনটাও কেটে যাচ্ছে আর ঈমানহীন অবস্থায় হয়তো শেষও হয়ে যাবে!

    ❝হে মুমিনগন, তোমরা আল্লাহ্‌কে ভয় করো, যথাযথ ভাবে। আর তোমরা মুসলিম হওয়া ছাড়া মারা যেও না।❞ (কুরআন, ৩:১০২)

    (collected)
     
    • Like Like x 1
    • Winner Winner x 1
  2. aarif
    Offline

    aarif Senior Member Member

    Joined:
    Aug 29, 2012
    Messages:
    1,284
    Likes Received:
    202
    Gender:
    Male
    Reputation:
    405
    Country:
    Bangladesh Bangladesh
    হেলায় অবলীলায় কত কথাই না বলে যাচ্ছি। পরিণতি নিয়ে ভাবছি না। অথচ ঈমান ঝুঁকিতে পরছে। বিপদের কথা।
    আমাদের কথাবার্তায় আরো সাবধানী হওয়া চাই।
     
  3. nobish
    Offline

    nobish Welknown Member Staff Member Moderator

    Joined:
    Apr 28, 2013
    Messages:
    6,759
    Likes Received:
    2,326
    Gender:
    Male
    Location:
    Jessore
    Reputation:
    641
    Country:
    Bangladesh Bangladesh
    অনেক কিছুই আমরা এখন হালকা করে দেখি। যার ফলে কখনো কখনো মারাত্মক ভুলের কারণ ঘটে
     
  4. captcha
    Offline

    captcha Welknown Member Member

    Joined:
    Aug 7, 2012
    Messages:
    5,898
    Likes Received:
    1,835
    Location:
    বাংলাদেশ
    Reputation:
    1,188
    Country:
    Bangladesh Bangladesh
    সবগুলো আলোচনাই যুক্তিপূর্ণ ও বাস্তবসম্মত। ধন্যবাদ।
     

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)