1. Hi Guest
    Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Online Library E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

Health Tips ঈদুল আযহাঃ প্রাসংগিক কিছু কথা

Discussion in 'Member's Paradise: হাজিরা; আড্ডা; অভিবাদন' started by kazi Ifaz, Aug 20, 2018. Replies: 1 | Views: 38

  1. kazi Ifaz
    Offline

    kazi Ifaz Senior Member Member

    Joined:
    Oct 28, 2012
    Messages:
    1,557
    Likes Received:
    290
    Gender:
    Male
    Reputation:
    432
    Country:
    Bangladesh Bangladesh
    প্রিয় পরিবার! সবাই সালাম নিবেন। আশা করছি সবাই ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভাল আছি আপনাদের দোয়া তে। আজ একটা ব্যাপার আলোচনা করছি।

    দুয়ারে কড়া নাড়ছে ঈদুল আজহা ২০১৮। ত্যাগ ও আনন্দের বার্তা নিয়ে আর মাত্র ২ দিন পরই আসছে মহিমান্বিত দিন। এরই মধ্যে এই উৎসব উদযাপনের আয়োজন ও প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ঈদুল আজহায় পশু কোরবানি দেয়া হয়ে থাকে। বলতে গেলে কোরবানির ঈদের প্রধান আকর্ষণ পশু কোরবানি। তাই আগেভাগে পশু কেনা থেকে শুরু করে কোরবানি পরবর্তী সময়ে কিছু সচেতনতা অবলম্বন করা দরকার। এতে নিজে স্বাস্থ্যসম্মত থাকা যায় ও পরিবেশকে দূষণমুক্ত রাখা যায়।পশু রাখা ও খাবার-দাবার
    পশু কেনার পর পশু রাখা নিয়ে সমস্যা পোহাতে হয়। তাই আগেভাগে পশু রাখার স্থান ঠিক করে রাখতে পারেন। পশু কেনার পর পশুকে স্যাঁতস্যাঁতে জায়গায় না রেখে শুকনো স্থানে রাখা দরকার। পশু অসুস্থ হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। পশুর খাবার হিসেবে খড়, দানাদার খাদ্য যেমন কুড়া, গমের ভুসি, ছোলাভাঙা, ভাতের মাড়, চিটাগুড় এবং খাসির জন্য কাঁঠালপাতাসহ অন্যান্য পাতা ও দানাদার খাদ্য খাওয়ানো যায়।পশু জবাই এবং পরবতী করণীয়
    পশু কোরবানি দেয়ার আগে পশুকে প্রচুর পানি খাওয়াতে হবে। এতে জবাই করার পর চামড়া ছাড়াতে সুবিধা হবে। পশু কোরবানির স্থান আগেই ঠিক করে নিন। পশু কাটার জন্য ছুরি, দা প্রভৃতি ধার দেয়ার ব্যবস্থা করুন। পশুর চামড়া ছাড়াতে অবশ্যই অভিজ্ঞ কসাইয়ের সাহায্য নেবেন। ঠিকমতো চামড়া ছাড়াতে পারলে এর দাম সঠিকভাবে পাওয়া যায়। অনেকে চামড়ার সঙ্গে লেগে থাকা মাংস বাঁচাতে গিয়ে চামড়া কেটে ফেলেন। এ ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ কাটা চামড়ার দাম ও মান অনেক কম। চামড়া ছাড়াতে ধারালো চাকু বা ছুরি ব্যবহার করা চাই। তবে পশু জবাই করার পরপরই চামড়া সাইজ করে নিতে হয়। এতে চামড়া কাটতে সুবিধা হয়। চামড়া কাটা হয়ে গেলে তা থেকে ধূলা ও রক্ত এবং লেগে থাকা মাংস পরিষ্কার করতে হবে। এরপর পর্যাপ্ত লবণ মেখে চামড়া সংরক্ষণ করুন। আগে থেকেই কসাই ঠিক করে রাখুন। কারণ ঈদের দিন কসাই পেতে ঝামেলা পোহাতে হয়। জবাই করার পর ময়লা-আবর্জনা জমে যায়। এসব পরিষ্কার-পরিচ্ছন্ন না করলে পরিবেশ দূষিত হবে। দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। কোরবানির পরপরই পশু জবাই করার স্থানে স্যাভলন মিশ্রিত পানি ঢেলে রক্ত পরিষ্কার করে নিন। রক্ত যেন শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। বিভিন্ন ময়লা যেমন হাড়গোড়, নাড়িভুঁড়ি, চামড়ার কাটা অংশ প্রভৃতি এক স্থানে জমা করে রাখতে হবে। এরপর এমন স্থানে রাখতে হবে, যাতে পরিচ্ছন্ন কর্মীরা এসে নিয়ে যেতে পারে। এ ছাড়া যেসব স্থানে পরিচ্ছন্নতাকর্মী নেই সেখানে সব ময়লা-আবর্জনা একত্র করে মাটিতে গর্ত করে পুঁতে ফেলতে হবে। এতে একদিক থেকে যেমন ময়লা-আবর্জনা দূর হবে, অন্যদিকে পরিবেশও ভালো থাকবে।
    কোরবানির ঈদের অপরিহার্য একটা অংশ পরিষ্কার-পরিচ্ছন্নতা। ঈদুল ফিতরে আমরা পরিচ্ছন্নতার ব্যাপারে যতটা সচেতন হই তার চেয়ে বেশি সচেতনতা দরকার কোরবানির ঈদে। কারণ এ সময় রোগজীবাণু ছড়ানোর অন্যতম মাধ্যম জবাই করা পশুর বর্জ্য। তাই এ বিষয়ে সবার সচেতনতা প্রয়োজন।
    রান্নাঘরের পরিচ্ছন্নতা
    পশু জবাইয়ের পর প্রথমেই মাংস এনে রাখা হয় রান্নাঘরে। মাংসের সঙ্গে লেগে থাকা রক্ত রান্নাঘরের মেঝেতে লেগে যায়। যদি এই রক্ত ঠিকমতো পরিষ্কার করা না হয় তাহলে মাছি থেকে শুরু করে বিভিন্ন ক্ষতিকারক জীবাণু প্রবেশ করবে। এতে করে পরিবাবের সদস্যরা বিভিন্ন রোগে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। তাই এই জীবাণু থেকে রক্ষা পেতে সেভলন দিয়ে মেঝে পরিষ্কার করে নিবেন।

    সবাই ভাল থাকবেন, আমার জন্য দুয়া করবেন সবাই, ঈদ এর আনন্দ সবার ঘরে ঘরে ছড়িয়ে পরুক এই কামনায় আজ বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ

    ঈদ মোবারক।
     
    • Like Like x 1
  2. captcha
    Offline

    captcha Welknown Member Member

    Joined:
    Aug 7, 2012
    Messages:
    5,972
    Likes Received:
    1,838
    Location:
    বাংলাদেশ
    Reputation:
    1,203
    Country:
    Bangladesh Bangladesh

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)