1. Hi Guest Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Huge Collection E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

আসুন আমরা সবাই এনার্জি ড্রিংক বর্জন করি

Discussion in 'Health 'n Fitness' started by kaium, Sep 28, 2012. Replies: 11 | Views: 972

?

কেমন লেগেছে?

  1. ভাল লাগেনি

    0 vote(s)
    0.0%
  2. ভাল লেগেছে

    100.0%
  1. kaium
    Offline

    kaium Ex-Staff

    Joined:
    Aug 17, 2012
    Messages:
    2,709
    Likes Received:
    1,364
    Gender:
    Male
    Location:
    Dhaka
    Reputation:
    126
    Country:
    Bangladesh Bangladesh
    [​IMG]

    ইদানীং তরুণ বয়সের ভোক্তাদের মধ্যে এনার্জি ড্রিংক বেশ জনপ্রিয়তা পাচ্ছে। চতুর বিপণন ও বিজ্ঞাপন এসবের মূলে। পানীয় শিল্পের একটি দ্রুত প্রসারমাণ অংশের প্রতিনিধি হয়ে দাঁড়াচ্ছে এনার্জি ড্রিংক। ১৪০টি দেশে ২০০ ব্র্যান্ডের এনার্জি ড্রিংক তৈরি হচ্ছে এবং বিশ্বের ১২ থেকে ১৭ বছর বয়সী তরুণের ৩১ শতাংশ নিয়মিত এনার্জি ড্রিংক গ্রহণ করে বলে জানা যায় (সূত্র: সাইমন এম মেশার জে: অ্যালকোহল, এনার্জি ড্রিংকস অ্যান্ড ইয়ুথ: এ ডেঞ্জারাস মিক্স: ক্যালিফোর্নিয়া; মেন ইনস্টিটিউট ২০০৭)।
    অন্যান্য কোমল পানীয় ও স্পোর্টস ড্রিংকস থেকে এনার্জি ড্রিংকসের একটি তফাত হলো, এতে আছে উঁচু মাত্রায় ক্যাফেইন। ক্লান্তি দূর করার জন্য ও পারফরম্যান্স বাড়ানোর জন্য এর প্রচার করা হয় (সূত্র: মিলার ই: জার্নাল এডল হেলথ: ২০০৮)।
    বেশির ভাগ এনার্জি ড্রিংকে প্রতি ২৫০ মিলিলিটার ক্যানে আছে ৮০ মিলিগ্রাম ক্যাফেইন, কোনো কোনো ড্রিংকে আছে ৩০০ মিলিগ্রাম পর্যন্ত।
     
  2. kaium
    Offline

    kaium Ex-Staff

    Joined:
    Aug 17, 2012
    Messages:
    2,709
    Likes Received:
    1,364
    Gender:
    Male
    Location:
    Dhaka
    Reputation:
    126
    Country:
    Bangladesh Bangladesh
    ক্যাফেইন একটি আসক্তি তৈরি করার মতো ওষুধ, যা সাধারণত নিরাপদ মনে করা হয়। এটি কেন্দ্রীয় ও প্রান্তিক স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। মাঝারি মাত্রায় পারফরম্যান্স, ধৈর্য ও মনোযোগ বাড়াতে পারলেও বেশি মাত্রায় গ্রহণে ক্যাফেইন ঘটাতে পারে উদ্বেগ, দুশ্চিন্তা, অনিদ্রা, পেটের অসুখ ও হার্টের ছন্দে অনিয়ম। (সূত্র: নাওরাট পি ও অন্যান্য: ফুড এডিট কনটাম ২০০৩)।
    বেশি ক্যাফেইন গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উৎকণ্ঠার জন্যই ডেনমার্ক ও ফ্রান্সে এনার্জি ড্রিংক সরাসরি নিষিদ্ধ করা হয়েছে। শিশুদের কাছে এ রকম পানীয় বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। নরওয়ে ও আর্জেন্টিনায় এর বিক্রি সীমিত করা হয়েছে। যুক্তরাজ্যে স্টিমুল্যান্ট ড্রিংকস কমিটি প্রস্তাব করেছে, এনার্জি ড্রিংকের লেবেলে এই পানীয়টি যে ১৬ বছরের কম বয়সী শিশু, গর্ভবতী ও দুগ্ধবতী নারীদের জন্য বিপজ্জনক, তা লেখা থাকা উচিত।
    গবেষকেরা দেখছেন, যেসব শিশু ও তরুণ নিয়মিত এনার্জি ড্রিংক পান করে, তারা এতে আসক্ত হয়ে পড়ে। ক্রমে ক্রমে বেশি মাত্রায় পানীয় গ্রহণ অভ্যাসে পরিণত হয় এবং তখন তা স্বাস্থ্যের জন্য বড় হুমকি হয়ে দাঁড়ায়। এমনকি মাঝারি মাত্রায় ক্যাফেইন গ্রহণও কোনো কোনো বয়সে বিপদ ডেকে আনতে পারে। ক্যাফেইন কাজ করে মগজের এমন এক অংশের ওপর, যা আসক্তির কেন্দ্র বলে বিবেচিত। তাই ক্রমে ক্রমে ভবিষ্যতে ক্যাফেইন পানীয়র ওপর অনুরাগ ঘটে, যেমন চিনিবহুল কোমল পানীয় যা পরে দেহের স্থূলতাও টাইপ২ ডায়াবেটিসের পথে নিয়ে যেতে পারে। শৈশব ও বয়ঃসন্ধিকাল পর্যন্ত বয়স হলো দ্রুত বাড়ন ও মগজের বিকাশের অন্তিম স্তরের কাল। এ বয়সে পর্যাপ্ত নিদ্রা ও সুষম পুষ্টি বড় প্রয়োজন। এনার্জি ড্রিংকের ক্যাফেইন ঘুমের ব্যাঘাত ঘটায় এবং পানীয়র চিনি (প্রতি ক্যানে ৮-৯ চামচ চিনি) অনেক পুষ্টিকর খাবারের বিকল্প হয়ে ওঠে।
    এনার্জি ড্রিংক অনেক শিশুর মধ্যে বিশৃঙ্খলা ও অতি চঞ্চলতা সৃষ্টি করে।
    ক্যাফেইনের কোনো পুষ্টিগুণ নেই, তাই একে উৎসাহিত করারও তেমন কোনো কারণ নেই। বিভিন্ন দেশের অনেক বিদ্যালয়ে স্থানীয়ভাবে এনার্জি ড্রিংক সরবরাহ ও বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে অনেক স্টোরে, আউটলেটে এর বিক্রি বন্ধ করা বেশ কঠিন। অন্যান্য ক্যাফিনেটেড ড্রিংক, কফি ফ্লেভারড মিল্ক ড্রিংক ও কোলাও থাকে এর সঙ্গে। তবে দোকান বা বাজারের ওপর কেবল দোষ দেওয়া কেন? অনেক মা-বাবা বাচ্চাকে নিজেরাই কিনে দেন এনার্জি ড্রিংক। হয়তো তাঁরা জানেন না ক্যাফেইনের কুফলগুলো।
    স্কুল-কলেজে এনার্জি ড্রিংক নিষিদ্ধ করা সমীচীন হবে। মা-বাবা বাচ্চাদের আওতার মধ্যে এসব ড্রিংক যাতে না আসে তাও দেখবেন।
    ইতিমধ্যে স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকেরা সবার জন্য পানীয় হিসেবে ‘কেবল জল’কে প্রণোদিত ও উৎসাহিত করলে সবার মঙ্গল হবে।
     
  3. kaium
    Offline

    kaium Ex-Staff

    Joined:
    Aug 17, 2012
    Messages:
    2,709
    Likes Received:
    1,364
    Gender:
    Male
    Location:
    Dhaka
    Reputation:
    126
    Country:
    Bangladesh Bangladesh
    সম্প্রতি ফ্রান্সে ১৮ বছর বয়সী এক কিশোর বাস্কেটবল খেলার পর ৪ ক্যান রেড বুল(এনার্জি ড্রিংকস) খেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লে ফ্রান্স সরকার সেদেশে রেড বুলকে নিষিদ্ধ করে। ময়নাতদন্ত করে জানা যায়, কিশোরটির মৃত্যুর কারণ হচ্ছে উচ্চরক্তচাপের সঙ্গে এনার্জি ড্রিংকসের উচ্চমাত্রার ক্যাফেইন মিশে ‘গাডেন এডাল্ট ডেড সিনড্রোম’ থেকে মৃত্যু হয়েছে। তাই জানতে হবে কী আছে এনার্জি ড্রিংকসে? একজন পূর্ণবয়স্ক পুরুষের দেহে ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন যথেষ্ট। একজন নারীর জন্য এ মাত্রা হচ্ছে ৩০০ মিলিগ্রাম। অথচ একটি এনার্জি ড্রিংকের ক্যান খেলেই আপনি পাচ্ছেন ৩৬০ মিলিগ্রাম ক্যাফেইন। এরূপ উচ্চমাত্রার ক্যাফেইন মৃগীরোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। ক্রমাগত উচ্চমাত্রার ক্যাফেইন নিতে থাকলে নার্ভাসনেস, বদমেজাজ, পেশির টান, অনিদ্রা, মাথাব্যথা, শ্বাসকষ্ট এমনকি সন্তান ধারণে জটিলতা পর্যন্ত দেখা দিতে পারে।
    অথচ টেলিভিশনের পর্দায় প্রিয় তারকাদের দিয়ে তৈরি এনার্জি এবং সফট ড্রিংকের আকর্ষণীয় বিজ্ঞাপন দেখে দর্শকরা মনে করবে, এটি খেলে অনেক শক্তি সঞ্চয় হবে। অথচ এটি সম্পূর্ণ ভুল।
    সফট ড্রিংক আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। কেন ক্ষতিকর? তা একটু তলিয়ে দেখলে বোঝা যাবে।
    ১. সফট ড্রিংকসের ঝাঁঝালো স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা হয় ফসফরিক এসিড। আর এ এসিড এতই ক্ষতিকর এবং শক্তিশালী যে একটু এসিডের মধ্যে একটা নখ ভিজিয়ে রাখা হলে একটা সময়ের পর তা খুজেঁই পাওয়া যাবে না। সেই এসিড আমরা খাচ্ছি সফট ড্রিংকসের মাধ্যমে। এর আরেকটি কাজ হচ্ছে হাড়ের ক্যালসিয়াম ক্ষয় করা।
    ২. আমরা অনেকেই ফাস্টফুড বা রিচফুড খাওয়ার পর সফট ড্রিংক খাই। ভাবি পেট শান্তি পেল বা খাবার দ্রুত হজম হবে। এটিও একটি মস্ত বড় ভুল। আমাদের পাকস্থলী সাধারণত ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় খাবার হজম করে থাকে। আর আমরা ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা সফট ড্রিংক বা এনার্জি ড্রিংক খাই। অতএব, যা সংবেদনশীল পাকস্থলীর ক্ষতিই করে।
    ৩. পানি ৪ ডিগ্রি সেলসিয়াসে বরফ হয়ে যাবে। কিন্তু সফট ড্রিংক তা হবে না। কারণ সফট ড্রিংকে ব্যবহার করা ইথিলিন গ্লাইকোল। যা আর্সেনিকের মতোই বিষাক্ত।
    ৪. সফট ড্রিংকের কিডনির ওপর রয়েছে ক্ষতিকর প্রভাব। কেউ যদি এক ঘন্টায় ৪ লিটার কোক বা স্প্রাইট পান করেন, তাহলে কিডনি ফেইলির হওয়ার সম্ভাবনা ১০০ ভাগ। বিজ্ঞানীরা দেখেছেন- যারা প্রচুর পরিমাণে সফট ড্রিংক পান করেন, তাদের কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।
    ৫. ধরুন, আপনি একটি জাদু দেখাতে চান। আপনার সাদা দাঁত হলুদ করে ফেলবেন। তেমন কঠিন কাজ নয়। একঢোক সফট ড্রিংক মুখে নিয়ে একঘন্টা রেখে দিন। দাঁত হলুদ হয়ে যাবে। কারণ সফট ড্রিংক দাতেঁর এনামেল ক্ষয় করে।
    ৬. ২০০৪ সাল থেকে ভারতের অন্ধ্রপ্রদেশ ও ছত্তিশগড় রাজ্যে কৃষকরা কোকাকোলাকে কীটনাশক হিসেবে ব্যবহার করতে শুরু করে। এতে তারা ভালো ফলাফলও পাচ্ছে। তাই বোঝা যাচ্ছে সফট ড্রিংক কীটনাশকের মতোই ক্ষতিকর।
    ৭. সফট ড্রিংকের একটি বড় সমস্যা হচ্ছে, এটি আমাদের নাক, গলা এবং শ্বাসতন্ত্রের শুরুর দিকের অংশে থাকা সিলিয়াগুলো ক্ষতিগ্রস্ত করে। অথচ এ সিলিয়াগুলো শ্বাস-প্রশ্বাসের সঙ্গে যে ধূলিকণা, ব্যাকটেরিয়া বা ভাইরাস গ্রহণ করি, তা শরীরে ঢুকতে বাধা দেয়। সফট ড্রিংক খেলে এই সিলিয়াগুলো নিস্ক্রিয় হয়ে পড়ে। শুরু হয় টনসিলাইটিস, ব্রংকাইটিস, নিউমোনিয়ার মতো শ্বাসজনিত রোগ।
    তাই সচেতন মানুষ হিসেবে আসুন সফট ড্রিংক বা এনার্জি ড্রিংক বর্জন করি। স্বাস্থ্যের সুরক্ষা করি। আর্থিক অপচয় রোধ করি
     
    arn43, AurorA 13 and F O Y S A L like this.
  4. passionboy
    Offline

    passionboy কাজীর হাট বর্ষসেরা স্টাফ Staff Member Global Moderator

    Joined:
    Aug 20, 2012
    Messages:
    57,646
    Likes Received:
    10,784
    Gender:
    Male
    Location:
    সিটি গেইট, চট্টগ্রাম
    Reputation:
    693
    Country:
    Bangladesh Bangladesh
    মামা নিঃসন্দেহে এটা কাজীর হাট এর একটা অন্যতম তথ্যবহুল থ্রেড।
    আজ কিশোর থেকে যুবক সবাই তাদের ফাস্ট ফুডের সাথে ড্রিঙ্ক হিসেবে এনার্জি ড্রিঙ্ককে নির্বাচন করে।
    আমার মনে হয় তারা অনেকে এর কুফল জানে না অথবা তারা জেনেও তা গ্রহণ করে।
    আপনার এ থ্রেড সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।
    I Salute U Mama
    :Yes sir:
     
    kaium, F O Y S A L and Zahir like this.
  5. MAHBOOB
    Offline

    MAHBOOB Ex-Staff

    Joined:
    Aug 1, 2012
    Messages:
    1,106
    Likes Received:
    519
    Gender:
    Male
    Location:
    Sylhet
    Reputation:
    231
    Country:
    Bangladesh Bangladesh
    খুব জরুরী তথ্য দিয়েছেন মামা, প্রত্যেকের বেপারটা জানা উচিৎ, এসব ড্রিংকস এড়িয়ে চলা উচিৎ এবং সবাইকে এ বেপারে সতর্ক করা উচিৎ।
     
    kaium, F O Y S A L and Zahir like this.
  6. Zahir
    Offline

    Zahir Administrator Admin

    Joined:
    Jul 30, 2012
    Messages:
    19,270
    Likes Received:
    6,007
    Gender:
    Male
    Location:
    Dhaka, Bangladesh
    Reputation:
    1,040
    Country:
    Bangladesh Bangladesh
    এনার্জি ড্রিংক পান করা কতটা স্বাস্থ্য সম্মত এটা যারা এই সমস্ত পন্যের এড এর সাথে জড়িত হয়ে পয়সা কামাচ্ছে তাদের আগে সচেতন হওয়া জরুরী। দেশের তরুন প্রজন্মের হার্ট থ্রুব আইয়ুব বাচ্চু সাহেবদের মত ব্যক্তিদের দেশপ্রেমের পরিচয় দেওয়া উচিত।:crazy:
     
    Yuvrajj, kaium and F O Y S A L like this.
  7. captcha
    Offline

    captcha Welknown Member Member

    Joined:
    Aug 7, 2012
    Messages:
    5,674
    Likes Received:
    1,810
    Location:
    বাংলাদেশ
    Reputation:
    1,099
    Country:
    Bangladesh Bangladesh
    জোরে আওয়াজ তুলুন, এনার্জি ড্রিঙ্ক বর্জন করুন।:051:
     
    kaium and F O Y S A L like this.
  8. F O Y S A L
    Offline

    F O Y S A L Junior Member Member

    Joined:
    Aug 26, 2012
    Messages:
    150
    Likes Received:
    171
    Gender:
    Male
    Reputation:
    0
    Country:
    Bangladesh Bangladesh
    শুধুই কি বাচ্চু, আরও জেমস সহ অনেকে। আমাদের এই থ্রেডেটি সচতেনতার একটি সহায়ক হবে বলে আমি মনে করি।

    ধন্যবাদ কাইয়ুম মামাকে, সুন্দর থ্রেডটির জন্য।
     
    Zahir likes this.
  9. mizansharif
    Offline

    mizansharif Senior Member Member

    Joined:
    Sep 19, 2012
    Messages:
    1,103
    Likes Received:
    369
    Gender:
    Male
    Location:
    পথে প্রান্তরে
    Reputation:
    67
    Country:
    Bangladesh Bangladesh
    বিচ্ছিরি একটা জিনিস।
     
    kaium likes this.
  10. abdullah
    Offline

    abdullah Welknown Member Member

    Joined:
    Jul 30, 2012
    Messages:
    5,407
    Likes Received:
    1,598
    Reputation:
    864
    Country:
    Bangladesh Bangladesh
    জোরে আওয়াজ তুলুন, সফট ড্রিংক বর্জন করুন।
     

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)